Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মার্চ ২০২১

এইচএলপির প্রতিনিধি ও ইউনিয়ন পরিষদের সচিবগনের সমন্বয়ে অভিজ্ঞতা বিনিময় সফর পরিদর্শক দল ২৮-০২-২০২১ ইং তারিখে টাঙ্গাইলের সখিপুর উপজেলার কাঁকড়াজান ইউনিয়ন পরিষদ ও সখিপুর পৌরসভা পরিদর্শন করেন।


প্রকাশন তারিখ : 2021-03-04

বিগত ২৮/০২/২০২১ তারিখ এইচএলপির প্রতিনিধি ও ইউনিয়ন পরিষদের সচিবগনের সমন্বয়ে অভিজ্ঞতা বিনিময় সফর পরিদর্শক দল টাঙ্গাইলের সখিপুর উপজেলার কাঁকড়াজান ইউনিয়ন পরিষদ পরিদর্শন করেন। পরিদর্শন কালে তারা উক্ত ইউনিয়ন পরিষদের দুইটি ভালো শিখন সম্পর্কে জানতে পারেন। যার একটি হলো সার্ভিস হোল্ডোর এ্যাসোসিয়েশন অব কাঁকড়াজান ইউনিয়ন এবং অন্যটি হলো কাঁকড়াজান ইউনিয়ন কিশোর ক্লাব। সার্ভিস হোল্ডোর এ্যাসোসিয়েশন অব কাঁকড়াজান ইউনিয়ন সদস্য সংখ্যা  ৩০০জন এর মধ্যে ৪১জন নির্বাহি সদস্য। এই এ্যাসোসিয়েশনের কাজ হলো প্রতিবছর ঈদের ২য় দিন ১০০০জন ছাত্র ছাত্রীর মাঝে কুইজ প্রতিযোগিতার আয়োজন এবং বিজয়ী ১ম ১০জনকে পুরস্কৃত করা ও গুনিজন সংবর্ধনা প্রদান করা। এই সংস্থাটির মূল উদ্দেশ্য হলো শিক্ষার আলোয় আলোকিত কাঁকড়াজান ইউনিয়ন গড়ে তোলা।

কাঁকড়াজান ইউনিয়ন কিশোর ক্লাবের সদস্য সংখ্যা ১০০ জন এবং নির্বাহি সদস্য ৯জন। কিশোর ক্লাবটি কোভিড-১৯ চলাকালে দুস্থ ছাত্র ছাত্রী দের মাঝে ২লক্ষ টাকা বিতরণ করেছে। কিশোর ক্লবের কাজ হলো বাল্য বিবাহ নিরধ করা, যৌতুক নিরোধমূলক কার্যক্রম পরিচালনা করা এবং মাদকের বিরুদ্ধে প্রচারণা করা।

পরবর্তিতে অভিজ্ঞতা বিনিময় সফর পরিদর্শক দল সখিপুর পৌরসভা কো-কম্পোস্ট প্ল্যান্ট পরিদর্শন করেন। পরিদর্শন কালে জানা যায় যে উক্ত প্ল্যান্টে ১০টি ধাপে ময়লা আবর্জনা এবং মানুষের মল থেকে কম্পোস্ট সার উৎপাদন করা হয়। ১০টি ধাপ সম্পন্ন করতে মোট ৬৬দিন সয়ম লাগে। সারটির নাম হলো সখি কম্পোস্ট। উক্ত প্লান্টে ৪জন কর্মচারি আছে যাদের বেতনের ৭০ভাগ উৎপাদিত সারের বিক্রয় লব্ধ টাকা হতে এবং ৩০ভাগ সখিপুর পৌরসভা হতে নির্বাহ করা হয়ে থাকে।