Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ মার্চ ২০২১

সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলায় পারস্পরিক শিখন কর্মসূচি প্রাতিষ্ঠানিকীকরণ উপজেলা কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2021-03-16

স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প’ এর আওতায় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ও উপজেলা প্রশাসন, কলারোয়া উপজেলা, সাতক্ষীরা এর আয়োজনে এবং  সুইচ এজেন্সি ফর ডেভেলপমেন্ট কো-অপারেশন (এসডিসি) ও ব্রেকিং দ্য সাইলেন্স এর সহযোগিতায় কলারোয়া উপজেলাতে ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ উপজেলা কর্মশালা’ ১৫ মার্চ ২০২১ তারিখে অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন জনাব জুবায়ের হোসেন চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার, কলারোয়া এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: আমিনুল ইসলাম লালটু, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, কলারোয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: আক্তার হোসেন, সহকারি কমিশনার (ভূমি), কলারোয়া, সাতক্ষীরা। কর্মশালাটির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন জনাব মো: জাহিদুল ইসলাম, ডিরেক্টর (প্রোগ্রাম এন্ড প্লানিং), ব্রেকিং দ্য সাইলেন্স। কর্মশালাতে কলারোয়া উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (সকল), ইউপি সচিব (সকল), সংরক্ষিত আসন ও সাধারণ আসনের নির্ধারিত সংখ্যক সদস্যগণ অংশগ্রহণ করেন। কর্মশালাটির মাধ্যমে প্রতিটি ইউনিয়ন পরিষদ থেকে ০৫টি করে শিখন স্ব-স্ব ইউনিয়ন পরিষদ থেকে উপস্থাপন করা হয় এর মধ্য থেকে সকলের ভোটে চুড়ান্তভাবে ০৫টি ভাল শিখন সকলের সর্বসম্মতিতে নির্বাচিত হয়। 
ভাল শিখন গুলোর মধ্য থেকে 
১. কুশোডাঙ্গা ইউনিয়ন পরিষদ থেকে ‘বাল্যবিবাহ প্রতিরোধে বিশেষ কমিটির মাধ্যমে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন ও মনিটরিং’ ২. কুশোডাঙ্গা ইউনিয়ন পরিষদ থেকে ‘শিক্ষা প্রতিষ্ঠানে ও দরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরন এবং শিক্ষা প্রতিষ্ঠানে সাইকেল সেড নির্মান’ 
৩. কেরালকাতা ইউনিয়ন পরিষদ থেকে ‘জলাবদ্ধতা নিরসণে ও অবৈধ স্থাপনা অপসারণে কমিটি গঠন করে কার্যক্রম পরিচালনা’
 ৪. দেয়াড়া ইউনিয়ন পরিষদ থেকে ‘মাদ্রাসার ছাদসহ ও প্রাচীন নির্মান’ এবং
 ৫. জালাবাদ ইউনিয়ন পরিষদ থেকে ‘যুব সমাজকে খেলাধুলার প্রতি আগ্রহ তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানে জার্সি ও খেলার উপকরণ বিতরণ’। পরবর্তীতে অংশগ্রহণকারীগণ চিহ্নিত ইউনিয়নের ভাল কাজ দেখার জন্য নিজ নিজ খরচে এক ইউনিয়নের জনপ্রতিনিধিরা অন্য ইউনিয়নে ভিজিট করতে আগ্রহী হন। 

উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের সম্মতিতে ১৫ এপ্রিল ২০২১ মাসের মধ্যে এই ভিজিট করবেন বলে অংশগ্রহণকারীগন সিদ্ধান্ত জানায়। উপজেলা নির্বাহী অফিসার মহোদয় বলেন উক্ত কর্মসূচি বাস্তবায়নে কলারোয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা অব্যহত থাকবে। কর্মশালাটি সঞ্চালনা করেন জনাব মো: শরিফুল ইসলাম, অফিস ইনচার্জ, ব্রেকিং দ্য সাইলেন্স, প্রকল্প অফিস, সাতক্ষীরা।