Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ August ২০২১

খুলনা জেলার দাকোপ উপজেলায় পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের উপজেলা কর্মশালা সম্পন্ন।


প্রকাশন তারিখ : 2021-08-26

বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচী (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের আওতায় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ও দাকোপ উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে এবং সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি) ও সুশীলন এর সহযোগিতায় বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচী (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ উপজেলা কর্মশালা ২৬-০৮-২০২১ ইং রোজ বৃহস্পতিবার সকাল ১১.৩০ টায় দাকোপ উপজেলা কৃষি অফিসের মিলনায়তনে সম্পন্ন হয়েছে।

 

প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত থেকে কর্মশালা উদ্বোধন করে আয়োজনটিকে সমৃদ্ধ করেছেন জনাব সালেহ আহমদ মোজাফফর, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউট (এনআইএলজি) এবং সভাপতিত্ব করেন জনাব মিন্টু বিশ্বাস, উপজেলা নির্বাহী কর্মকর্তা,  দাকোপ, খুলনা।

 

ভার্চুয়ালি আরও যুক্ত ছিলেন বাংলাদেশে পারস্পরিক শিখন প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মনিকা মিত্র ।

 

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মুনসুর আলী খান, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, দাকোপ, খুলনা। এছাড়াও কর্মশালায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জনাব গৌর পদ বাছাড় এবং মহিলা ভাইস চেয়ারম্যান জনাব খাদিজা আক্তার। দাকোপ উপজেলার ৯ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, সাধারণ ইউপি সদস্য ও সংরক্ষিত ইউপি সদস্যসহ মোট ৫০ জন ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধি ও কর্মকর্তা এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

 

কর্মশালার শুরু‌তে বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচির প্রেক্ষাপট তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুশীলনের উপ- পরিচালক মোঃ রফিকুল হক। 

কর্মশালায় ৯টি ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে উপস্থাপিত ৩৩ টি ভাল শিখনগুলোর মধ্যে থেকে সেরা ৪টি ভাল শিখন ভোটের মাধ্যমে নির্বাচিত করা হয়। এগুলো হলঃ

 

১. ব্রোথেলের (পতিতালয়) শিশুদের জন্য হোস্টেল কাম ক্লাস রুম স্থাপন। (বানিশান্তা ইউনিয়ন)

২. লবন সহিষ্ণু বৃক্ষরোপণ (প্রায় ২ কি.মি.)। (তিলডাঙ্গা ইউনিয়ন)

৩. ইউনিয়ন পরিষদের উদ্যোগে ইউনিয়নের সকল পরিবারের সমন্বিত ডাটাবেজ তৈরি। (কামারখোলা ইউনিয়ন)

৪. ইউনিয়ন পরিষদের উদ্যোগে প্রতন্ত অঞ্চলে তথ্য প্রযুক্তির বিকাশ। (দাকোপ ইউনিয়ন)।