Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ এপ্রিল ২০২১

শ্রীমঙ্গল উপজেলার মৌলভীবাজার জেলার ৯ নং সাতগাঁও ইউনিয়ন পরিষদের ইউপি কমপ্লেক্স ভবনের ছাদ বাগান এইচএলপির ভালো চর্চা হিসেবে চিহ্নিত।


প্রকাশন তারিখ : 2021-04-12

গত ২৯ নভেম্বর ২০২০ ইং তারিখে বাংলাদেশে পারস্পরকি শিখণ কর্মসূচি প্রাতষ্ঠিানীকরণ প্রকল্পের আওতায় শ্রীমঙ্গল উপজলোয় পারস্পরকি শিখণ কর্মসূচি এর উপর কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় উপজেলা র্পযায়ে ৫ টি ভালো চর্চা চিহ্নিত হয়। উক্ত ৫ টি ভালো চর্চার মধ্যে ৯ নং সাতগাঁও ইউনিয়ন পরিষদের উদ্যোগে ইউপি কমপ্লেক্স ভবনে ছাদ বাগানটি ইউপি ভবনের সৌন্দর্যবর্ধন এবং পরিবেশ বান্ধব মূলক উদ্যোগ হওয়ায় ভালো চর্চা হিসেবে চিহ্নিত হয়।

শ্রীমঙ্গল উপজেলার মৌলভীবাজার জেলার ৯ নং সাতগাঁও ইউনিয়ন পরিষদ ইউপি কমপ্লেক্স ভবনের ছাদটি অকেজো অবস্থায় পড়ে থাকায় ইউপি সচিব অরুন কুমার দত্তের নিজ উদ্যোগে মাএ ২ (দুই) মাস কঠোর পরিশ্রম এবং ইউপি চেয়ারম্যান জনাব মিলন শীল এর উৎসাহে মাত্র ৬ হাজার টাকা ব্যয়ে নিজস্ব অর্থায়নের মাধ্যমে ইউপি কমপ্লেক্স ভবনের ছাদে সর্বমোট ৩০ টি টবের মাধ্যমে ফুল এবং সবজির  চারা লাগিয়ে বাগান করা হয় ।

কমপ্লেক্স ভবনের ছাদে বাগান করার পূর্ণ সহযোগতিায় ছিলেন ইউপি উদ্যোক্তা রিপন অমলিক, হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর বৃষ্টি চাষা, এবং গ্রাম পুলিশগণ।

কমপ্লেক্স ভবনের চারিদিকে বাউন্ডারী ওয়াল না থাকা সহ নানাবিধ সীমাবদ্ধতা নিয়ে নিজস্ব কোন আয়ের উৎস ছাড়া ছোট একটা ইউপিতে বড় পরিসরে এ ধরণে কাজ করা চ্যালেঞ্জিং থাকা সত্বেও সকলের পূর্ণ সর্মথন থাকায় এই উদ্যোগটি সফলভাবে সম্পন্ন হয়।