Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জুন ২০২২

কক্সবাজার জেলার টেকনাফ উপজেলায় পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের উপজেলা কর্মশালা সম্পন্ন।


প্রকাশন তারিখ : 2022-06-25
বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচী (এইচএলপি) প্রতিষ্ঠানিকীকরণ প্রকল্প’ স্থানীয় সরকার বিভাগের আওতায় সুইজারল্যান্ড সরকারের সহযোগিতায় ‘জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) কর্তৃক বাস্তবায়িত হচ্ছে।
জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ও টেকনাফ উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে ও সুশীলন এর সহযোগিতায় “পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ” শীর্ষক প্রকল্পের উপজেলা পর্যায়ে ইউনিয়ন পরিষদ কর্তৃক ভালো শিখন চিহ্নিতকরণ কর্মশালা ২৫-০৬-২০২২ ইং শনিবার সকাল ১০.৩০ টায় টেকনাফ উপজেলার উপজেলা পরিষদ সভাকক্ষে সম্পন্ন হয়েছে।
প্রধান অতিথি হিসাবে উপস্থিত খেকে কর্মশালার উদ্বোধন করেন জনাব নুরুল আলম, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, টেকনাফ, কক্সবাজার এবং সভাপতিত্ব করেন জনাব এরফানুল হক চৌধুরী, সহকারী কমিশনার-ভূমি, টেকনাফ, কক্সবাজার ।
কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি, প্রতিষ্ঠানিকীকরণ প্রকল্পের মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন এসোসিয়েট রাইয়ান সাব্বির , লার্নিং এন্ড এডভোকেসী এসোসিয়েট এস. এম. রুহুল আবরার, হেল্পলাইন এসোসিয়েট প্রতিমা মিত্র সহ টেকনাফ উপজেলার ৬ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, সাধারণ ইউপি সদস্য ও সংরক্ষিত মহিলা ইউপি সদস্যসহ মোট ৪৪ জন ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধি ও কর্মকর্তা এবং উন্নয়ন সহযোগীর কর্মকর্তারাও এই কর্মশালায় অংশগ্রহন করেন।
কর্মশালার শুরুতে বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচির প্রেক্ষাপট তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন সুশীলনের উপ-পরিচালক মোঃ রফিকুল হক।
কর্মশালায় ৬ টি ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে উপস্থাপিত ২২ টি ভাল শিখনগুলোর মধ্য থেকে সেরা ৬ টি ভাল শিখন ভোটের মাধ্যমে নির্বাচিত করা হয়। এগুলো হলঃ
১. শিশু বান্ধব ইউনিয়ন পরিষদ । (বাহার ছড়া ইউনিয়ন)
২. পরিত্যাক্ত সাইক্লোন সেল্টারকে শিক্ষাপ্রতিষ্ঠানে রুপান্তর। (সাবরাং ইউনিয়ন)
৩. ড্রেনেজ সিস্টেম ব্যাবস্থাপনা । (হ্নীলা ইউনিয়ন)
৪. কমিউনিটি ক্লিনিককে ডেলিভারী ক্লিনিকে উন্নত করা। (সাবরাং ইউনিয়ন)
৫. কৃষিপন্য সংগ্রহ কেন্দ্র । (হ্নীলা ইউনিয়ন)
৬. বর্জ্য ব্যবস্থাপনা (কম্পোস্ট তৈরি, ল্যান্ডফিল) । (টেকনাফ ইউনিয়ন )
পরিশেষে প্রধান অতিথির মূল্যবান মতামত এবং সভাপতির সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালাটি সমাপ্ত হয় ।