Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd অক্টোবর ২০২১

নওগাঁ জেলার সদর উপজেলায় ভালো শিখন চিহ্নিতকরণ কর্মশালা অনুষ্ঠিত।


প্রকাশন তারিখ : 2021-10-03

জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ও নওগাঁ সদর উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে গত ২৩ সেপ্টেম্বর ২০২১ ইং নওগাঁ সদর উপজেলা পরিষদ হল রুমে “পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ শীর্ষক প্রকল্পের উপজেলা পর্যায়ে ইউনিয়ন পরিষদ কর্তৃক ভালো শিখন চিহ্নিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। নওগাঁ সদর উপজেলার নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, সাধারণ ইউপি সদস্য, সংরক্ষিত ইউপি সদস্য, স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিসহ মোট ৫২ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-পরিচালক স্থানীয় সরকার, নওগাঁ জনাব উত্তম কুমার রায়। উক্ত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জনাব শাহনাজ আক্তার, ভাইস চেয়ারম্যান (মহিলা) নওগাঁ সদর উপজেলা এবং জনাব ইলিয়াস উদ্দীন রেজা ভাইস চেয়ারম্যান, নওগাঁ সদর উপজেলা । প্রকল্পটি বাস্তবায়নে এনআইএলজিকে আর্থিক সহায়তা প্রদান করছে সুইজারল্যান্ড সরকার।  

ওয়াটারএইড বাংলাদেশ ও ডাসকো ফাউন্ডেশনের সহযোগিতায় অনুষ্ঠিত কর্মশালায় নওগাঁ সদর উপজেলার ১২ টি ইউনিয়ন পরিষদ থেকে প্রাপ্ত শিখনসমূহের মধ্য থেকে ৫টি ভাল কাজকে ভোটের মাধ্যমে নির্বাচন করা হয়।

এগুলো হলঃ

১। কীর্তিপুর ইউনিয়নের তিনটি বিভিন্ন স্থানে সমস্যা সমাধানের জন্য সভা/আলোচনার উদ্দেশ্যে ছোট হলরুম স্থাপন।

২। শিকারপুর ইউপি-তৃর্ষ্ণাত কৃষকদের পনির পিপাসা নিবারণের জন্য স্বাস্থ্যসম্মত নলকুপ স্থাপন।

৩। চন্ডিপুর ইউপি-তৃনমূলপর্যায়ে বঙ্গবন্ধুর মোরাল স্থাপন।

৪। শৈলগাছী ইউপি - ১০০ বিঘা জমিতে চাষাবাদ করার উদ্দেশ্যে একটি কালভাটসহ ইউড্রেন নির্মাণ।

ক.    ৫-৭টি চৌবাচ্চাসহ ৪০০ ফুট ড্রেন মাটির তলদেশ দিয়ে প্রবাহিত।

খ.     ২টি বিলের সংযোগ স্থাপন করেছে।

৫। হাপানিয়া ইউপি- প্রত্যেক গুরুত্বপূর্ণ স্থানে; রাস্তায়, মোড়, বাজার এলাকায় ৭০টি স্পটে স্টিটলাইট স্থাপন এবং পানীয় জলের ব্যবস্থা করা।